স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ (Scripting language) কী? কীভাবে শিখবো ?

 



সমস্ত স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ ই প্রোগ্রামিং ল্যাংগুয়েজ  তবে সমস্ত  প্রোগ্রামিং ল্যাংগুয়েজ ই  স্ক্রিপ্টিং  ল্যাংগুয়েজ  নয়।


A script or scripting language is a programming language for a special runtime environment that automates the execution of tasks; the tasks could be alternatively executed one-by-one by a human operator. Scripting languages are often interpreted. (Wikipedia)

অর্থাৎ স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ (Scripting language) সমূহ interpreted এবং এক ধরনের প্রোগ্রামিং ল্যাংগুয়েজ যা কোডগুলো স্বয়ংক্রিয়ভাবে একটি runtime environment এ সম্পাদন করতে পারে। এখানে খেয়াল করি, runtime পরিবেশ এর কথা উল্লেখ করা হয়েছে। কম্পিউটার প্রোগ্রামিং এ runtime environment মূলত একটি স্থান যেখানে প্রোগ্রাম কে রান করা হয় অথবা প্রাথমিকভাবে একটি নির্দিষ্ট অংশের execution model তৈরী (implement) করে। সহজ ভাষায় যেখানে আমরা আমাদের কোডগুলো রান করবো।

ঠিক এই জায়গাতেই প্রোগ্রামিং ল্যাংগুয়েজ এর সাথে স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ এর পার্থক্য এবং এটির উপর ভিত্তি করেই প্রোগ্রামিং নাকি স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ তা নির্ধারণ করা হয়। যদি কোন ল্যাংগুয়েজ ইন্টারপ্রিটর হিসেবে কাজ করে তখন তা স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ হিসেবে গণ্য করা হয়।

মূল পার্থক্য হচ্ছে স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ লাইন ধরে ধরে কোড (line by line) সম্পাদনা করে যা মূলত Interpreter হিসাবে কাজ করে এবং compilation এর কোন প্রয়োজন নেই। কিন্তু প্রোগ্রামিং ল্যাংগুয়েজ সমস্ত কোড একই সময়ে Compile করে কার্য সম্পাদনা করে। যেমনঃ C প্রোগ্রামিং এ কোড রান হওয়ার পূর্বে compile হয়ে কার্য সম্পাদনা হয়। কিন্ত JS গুগোল ক্রোম এর V8 ইঞ্জিনে কোড সম্পাদনা হয় যা C++ দ্বারা তৈরী এবং এটি একটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ আর JS একটি স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ।

13 Best Scripting Languages
  • JavaScript/ECMAScript.
  • PHP.
  • Python.
  • Ruby.
  • Groovy.
  • Perl.
  • Lua.
  • Bash.


তাহলে এবার তো বুঝতেই পারছেন কী কী শিখলে আপনার স্ক্রিপ্টিং শেখা হয়ে যাবে, শিখতে পারেন একদম ফ্রিতেই ইউটিউব এর বিভিন্ন টিউটোরিয়াল থেকেই... 

তবুও শেখায় যেকোনো প্রয়োজনে আমাদের নক করতে পারেন, যুক্ত হয়ে নিন আমাদের অফিশিয়াল টেলিগ্রাম চ্যানেল এ..
লিঙ্ক: https://t.me/+x7gv6qSmrIE2ZmM1 




© Copyright  - Ethicrypt Guild ( Copyright Act 2000, Digital Security Act - BD Govt.) 



#Happy_Learning 

#Stay_Safe 

#Stay_Secure


Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.